সংবাদ শিরোনামঃ
জনগনের সুস্বাস্থ্যের জন্য চাই নিরাপদ খাদ্য রায়পুরে  সন্ত্রাসী তান্ডব চালিয়ে লুটপাট ও মাছ ঘাট দখলের অভিযোগ লক্ষ্মীপুর সদর উপজেলার উপশহর দালাল বাজার ইউনিয়ন বিএনপির মাধ্যমে পানিবন্ধীদের ত্রান বিতরন পরিবার পরিকল্পনা বিভাগের মাঠকর্মীদের নিয়োগবিধি বাস্তবায়নের লক্ষ্যে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন “ লক্ষ্মীপুরে কলেজ অধ্যক্ষের অপসারণ চেয়ে শিক্ষক- কর্মচারীদের বিক্ষোভ বাংলাদেশের মুমূর্ষু শিশু শুভমকে নতুন জীবন দিয়েছেন ভারতের ডাঃ সঞ্জীব দেববর্মণ কোটা আন্দোলনে মৃত্যুর সংখ্যা সম্পর্কে এখন পর্যন্ত যা জানা যাচ্ছে লক্ষ্মীপুরে সরকারি ঔষধ ফার্মেসিতে! এযেন সর্ষের মধ্যে “ভুত “ লক্ষ্মীপুরে কিশোর অপরাধ প্রতিরোধে আলোচনা সভা অনুষ্ঠিত অবশেষে লক্ষ্মীপুরে বাল্য বিবাহ রোধে অগ্রনী ভূমিকা রাখলেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জোবায়েদা খানম শিমুল সাহা, বাংলাদেশ যুব ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্বাচিত লক্ষ্মীপুরে গ্রামীন সড়কে ড্রামট্রাকে  মেম্বারের বালু ব্যবসা, জানতে চাইলে সাংবাদিকদের চাঁদাবাজি মামলা দেয়ার হুমকি রায়পুরে কিশোরী অপহরণ মামলায় দীপেন ও জহির গ্রেপ্তার  লক্ষ্মীপুর পৌরসভার সড়কের পাশে আবর্জনার স্তূপ, নির্গত দুর্গন্ধ ও ধোঁয়ায় দূষিত হচ্ছে পরিবেশ লক্ষ্মীপুরে শিক্ষক- শিক্ষিকার বিরুদ্ধে পরকীয়ার অভিযোগ
লক্ষ্মীপুরে কিশোর অপরাধ প্রতিরোধে আলোচনা সভা অনুষ্ঠিত

লক্ষ্মীপুরে কিশোর অপরাধ প্রতিরোধে আলোচনা সভা অনুষ্ঠিত

 

লক্ষ্মীপুর থেকে ভি বি রায় চৌধুরী
লক্ষ্মীপুরে মনোবল মহিলা সমাজ উন্নয়ন সংস্থা কর্তৃক কিশোর গ্যাং ও কিশোর অপরাধ প্রতিরোধ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১৪ জুলাই রবিবার বেলা এগারোটা সদর উপজেলা দালাল বাজারস্হ আলিফ-মীম হাসপাতালের কনফারেন্স রুমে সমাজের বিভিন্ন স্তরের প্রতিনিধিদের উপস্থিত এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা বিএমএ ও স্বাচিপের সভাপতি ডা. জাকির হোসেন। অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে আলিফ- মীম হাসপাতালের চেয়ারম্যান আলহাজ্ব আমির হোসেন বলেন, সন্তানকে বিভিন্ন চারিত্রিক গুণাবলির শিক্ষা দিতে হবে, তাকে সময় দিতে হবে এবং একইসঙ্গে সন্তানের আচার-আচরণের ওপর খেয়াল রাখতে হবে যাতে পারিবারিক শিক্ষা সমুন্নত থাকে। স্কুল কর্তৃপক্ষের নিয়মিত খোঁজখবর রাখতে হবে- ক্লাস ঠিকমতো হচ্ছে কিনা; স্কুলে মাদক সেবন, র‌্যাগিং ইত্যাদি হচ্ছে কিনা। সন্তানকে কখনও অতিরিক্ত অর্থ দিবেন না। মটর সাইকেল, মোবাইল ফোন বা আইফোন কিনে দিবেন না। এই অনুষ্ঠানে আমি কথা দিচ্ছি অত্র এলাকাকে মাদক ও কিশোর অপরাধ মুক্ত করার জন্য সব রকমের সহযোগিতা করবো। তিনি আরও এছাড়া দেশের আইনশৃঙ্খলা বাহিনীকেও এগিয়ে আসতে হবে। গ্যাং সম্পর্কে তথ্য সংগ্রহ করে ডাটা বেইজ তৈরি করতে পারলে এ সমস্যা নিয়ন্ত্রণ করা অনেক সহজ। যেসব স্থানে গ্যাং সদস্যরা আড্ডা দেয়, সেসব জায়গায় আইনশৃঙ্খলা বাহিনীর সরব উপস্থিতি থাকতে হবে। গ্যাংয়ের পৃষ্ঠপোষক ও নিয়ন্ত্রকদের আইনের আওতায় আনতে হবে। যে কোনো ধরনের অপরাধ বড় রূপ নেওয়ার আগে অপরাধীকে গ্রেফতার করতে হবে।

“কিশোর গ্যাং ও কিশোর অপরাধ প্রতিরোধ বিষয়ে করনীয় শীর্ষক” আলোচনা সভার সভাপতি বিশিষ্ট চিকিৎসক ও লক্ষ্মীপুর জেলা বিএমএর সভাপতি জাকির হোসেন ১৪ জুলাই ২০২৪ ইং অনুষ্ঠিত আলোচনা সভায় বলেন, কিশোর গ্যাং হিসেবে কেউ জন্ম গ্রহন করে না বা এসব গ্যাং এক দিনে গড়ে ওঠেনা। সমাজে সুশিক্ষা কমে যাওয়া ও দুর্নিতি বেড়ে যাওয়ায় সাধারণত কিশোরদের মধ্যে ‘অ্যাডভেঞ্চার ফিলিং’ বা ‘হিরোইজম’ ভাব দেখা যায়। ত্রুটিপূর্ণ সামাজিকীকরণ, নেতৃত্ব ও ক্ষমতার আকাঙ্ক্ষা, সামাজিক বৈষম্য ও বঞ্চনা, রাজনৈতিক আশ্রয়-প্রশ্রয়, নৈতিক মূল্যবোধের অবক্ষয় ও বিচারহীনতার সংস্কৃতি এ ধরনের গ্যাংয়ের জন্ম দিচ্ছে।
বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বাংলাদেশ অবসর প্রাপ্ত প্রাথমিক  শিক্ষক সমিতির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক  মোশাররফ হোসেন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন তেলওয়াত করেন মাওলানা ইসমাইল হোসেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন দালাল বাজার পুলিশ ক্যাম্পের ইনচার্জ উপ পুলিশ পরিদর্শক এমদাদুল হক, দৈনিক জনতার স্টাফ রিপোর্টার ও লক্ষ্মীপুর সাংবাদিক কল্যাণ সংস্থার সভাপতি ভাস্কর বসু রায় চৌধুরী, রায়পুরের কেরোয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মাস্টার শাহআলম, চাঁদখালী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ইসলাম হোসেন,লক্ষ্মীপুর জজ আদালতের আইনজীবী ও সমাজসেবক রিয়াজ হোসেন, মনোবল মহিলা সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক শামসুন্নাহার, দালাল বাজার ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান কাজল খান, সমাজসেবক হাজী আব্দুর রহিম। এছাড়া ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া সহ সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।


© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
Developer: Tanveer Hossain Munna, Email : tanveerhmunna@gmail.com